Adsterra

লেয়ার লেভিন || মুক্তিযুদ্ধে বিদেশির অবদান

 

ঢাকা ভয়েজ, dhaka voice; লেয়ার লেভিন,  মুক্তিযুদ্ধে বিদেশির অবদান, মার্কিন চলচ্চিত্র নির্মাতা ও চিত্রগ্রাহক,  তারেক মাসুদ, মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল

পাকিস্তানি সেনাদের বর্বরতার কাহিনী বিশ্ববাসীকে জানিয়ে দেবেন’- এ মন্ত্রে উজ্জীবিত হয়ে চিত্রগ্রাহক লেয়ার লেভিন ৭১ সালে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ক্যামেরা হাতে ঘুরে বেড়িয়েছেন ‘মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থার সঙ্গে। তাঁরা একটি ট্রাকে ঘুরে বেড়াতেন ভারতের বিভিন্ন শরণার্থী শিবিরে আর মুক্তিবাহিনীর ক্যাম্পে। সুযোগ পেলে দেশের ভিতরের মুক্তাঞ্চলেও চলে আসতেন। আর সেখানে অবস্থানরত মুক্তিযোদ্ধা ও গেরিলাদের দেশাত্মবোধক গান শুনিয়েপুতুলনাচ দেখিয়ে উজ্জীবিত করতেন। প্রায় ২০ ঘন্টার ক্যামেরা ফুটেজ তৈরি করলেন তিনি। তারপর ফিরে গেলেন যুক্তরাষ্ট্রে। শুরু করলেন ডকুমেন্টারি তৈরির কাজ। কিন্তু টাকার অভাবে শেষ করতে পারলেন না ডকুমেন্টারিটি। পরে অবশ্য আমাদের দেশের আরেকজন বিখ্যাত পরিচালক তারেক মাসুদ আর তাঁর স্ত্রী ক্যথরিন মাসুদ লেভিনের কাছ থেকে ফুটেজিগুলো নিয়ে তৈরি করেন ‘মুক্তির গান

     লিয়ার লেভিনএকজন মার্কিন চলচ্চিত্র নির্মাতা ও চিত্রগ্রাহক। নিজের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে সারাদেশে ঘুরে-ঘুরে তুলেছেন মুক্তিযুদ্ধের বিরল সব চিত্র। লিয়ার অত্যন্ত যত্ন সহকারে সেগুলো তুলে রেখেছিলেন ভবিষ্যৎ প্রজন্মের জন্য। দীর্ঘ বিশ বছর পর তাঁর অপেক্ষার অবসান ঘটেবাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও ক্যথরিন মাসুদ নিউইয়র্কে তাঁকে খুজে বের করে তাঁর তৈরি ৭২ মিনিটের ‘জয় বাংলা’ ‘মুক্তির গান’ শিরোনামে নির্মিত হয় যা আমাদের মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল হিসেবে বিবেচিত

    তারেক মাসুদ তাঁর নিবন্ধ সংকলন ‘চলচিত্র যাত্রায় লিয়ার লেভিন- ‘আমাদের মুক্তির সারথি’ নামক প্রবন্ধ লিখেছেন- ‘শুধু লিয়ার লেভিনের ফুটেজ নয়মুক্তির গানের জন্য আমরা যুক্তরাষ্ট্রইংল্যান্ডকানাডাফ্রান্সভারতসহ বিভিন্ন দেশ থেকে প্রচুত ফুটেজ সংগ্রহ করেছি। সেগুলো দেখে মনে হয়েছে লিয়েয়ারের কাজের সামনে লাখো ঘন্টার ফুটেজও কিছু না। তাঁর ফুটেজ ও সহযোগিতায় মুক্তির গান এর অস্থিমজ্জা দাঁড়িয়েছে

    লিয়ারকে নিয়ে একটি লেখায় ক্যথরিন মাসুদ বলেন- ‘বাংলাদেশ থেকে ফেরার কয়েক মাস পর লিয়ার তাঁর ফুটেজ নিয়ে টানা এক মাস সম্পাদনা করে প্রায় এক ঘণ্টার একটি ছবিও দাড় করিয়েছিলেন ‘জয় বাংলা’ নামের এ ছবি ছিল নৈসর্গিক ও নৃতাত্ত্বিক ধাঁচের। যুদ্ধের পরোক্ষ পটভূমিতে অত্যন্ত মানবিক ভঙ্গিতে তিনি বাংলাদেশের মানুষের জীবন-চেতনাউদ্দীপনা আর সৌন্দর্য ফুটিয়ে তুলেছিলেন

No comments

Powered by Blogger.